চিলিতে ভয়াবহ ভূমিকম্পে ৫ জনের প্রাণহানি

দক্ষিণ আমেরিকার দেশ চিলির উত্তর উপকূলে গত মঙ্গলবার রাতে এক শক্তিশালী ভূমিকম্পে কমপক্ষে ৫ জনের প্রাণহানি হয়েছে। রিখটার স্কেলে ভূমিকম্পের তীব্রতা ছিল ৮ দশমিক ২।
ভূমিকম্পের পর প্রশান্ত মহাসাগরের তীরবর্তী লাতিন আমেরিকার কয়েকটি দেশে সুনামি সতর্কতা জারি করা হয়। তবে পরে চিলি ও Chileপেরু ছাড়া অন্য দেশ থেকে সুনামি সতর্কতা তুলে নেয়া হয়।
মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থার (ইউএসজিএস) বরাত দিয়ে গতকাল বুধবার বার্তা সংস্থা এএফপির খবরে বলা হয়, গত মঙ্গলবার স্থানীয় সময় রাত ৮টা ৪৬ মিনিটে এ ভূমিকম্প আঘাত হানে। এর উত্পত্তিস্থল ছিল চিলির উত্তরাঞ্চলের ইকুইকিউ উপকূল থেকে ৮৩ কিলোমিটার দূরে এবং সমুদ্রতলের ১০ কিলোমিটার গভীরে।
ভূমিকম্পের প্রায় ৪৫ মিনিট পর চিলির উপকূলে দুই দশমিক ১ মিটার উচ্চতার ঢেউ আছড়ে পড়ে। এছাড়া বিভিন্ন স্থানে ভূমিধস হয়েছে এবং বিদ্যুত্ সংযোগ বিচ্ছিন্ন হয়ে গেছে।
ক্ষতিগ্রস্ত বিভিন্ন এলাকা থেকে কয়েক হাজার লোককে সরিয়ে নেয়া হয়েছে। ওই এলাকাগুলোতে জরুরি অবস্থা জারি করা হয়েছে।
চিলির স্বরাষ্ট্রমন্ত্রী রডরিগো পেনালিল্লো বলেছেন, ইকুইকিউ ও আলতো হসপিসিও এলাকায় ৪ পুরুষ ও এক নারীর প্রাণহানি ঘটেছে। হৃদরোগে আক্রান্ত হয়ে অথবা ধ্বংসসবতূপের নিচে চাপা পড়ে তাদের মৃত্যু হয়েছে।
ইকুইকিউর গভর্নর গনজালো প্রিয়েতো স্থানীয় গণমাধ্যমকে বলেন, বেশ কয়েকজন গুরুতর আহত হয়েছে।
৮ দশমিক ২ মাত্রার ভূমিকম্পের পর কমপক্ষে আরো ৮টি শক্তিশালী ভূকম্পন অনুভূত হয়েছে। এর মধ্যে একটির তীব্রতা ছিল ৬ দশমিক ২।
ভূমিকম্পের পর প্রশান্ত মহাসাগরীয় সুনামি সতর্কতা কেন্দ্র (টিডব্লিউসি) প্রাথমিকভাবে চিলি, পেরু, ইকুয়েডর, কলম্বিয়া ও পানামার জন্য সুনামি সতর্কতা জারি করেছিল। পরে চিলি ও পেরু ছাড়া বাকি দেশগুলোর ওপর থেকে সব ধরনের সতর্কতা ও পর্যবেক্ষণ তুলে নেয়া হয়।
এর আগে ২০১০ সালে চিলিতে শক্তিশালীভূূমিকম্প ও সুনামি আঘাত হানে। এতে পাঁচ শতাধিক লোকের প্রাণহানি ঘটে।

ক্লাসিফাইড বিজ্ঞাপন
addd
addd
addd
addd

Perfect Facebook Like Box Sidebar