সংবাদ সম্মেলনে ব্রিটিশ মন্ত্রী ডানকান : ৫ জানুয়ারির নির্বাচন ও বর্তমান বিরোধী দল অস্বাভাবিক

22849 unvsfkcdবাংলাদেশের ৫ জানুয়ারির নির্বাচন একটি অস্বাভাবিক নির্বাচন। বর্তমান সংসদের বিরোধী দলটিও একটি অস্বাভাবিক বিরোধী দল। বাংলাদেশে সত্যিকারের গণতন্ত্র দেখতে চায় ব্রিটেন।
দু’দিনের ঢাকা সফর শেষে দেশে ফেরার আগে গতকাল বিকালে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব মন্তব্য করেন ব্রিটিশ আন্তর্জাতিক উন্নয়ন বিষয়ক প্রতিমন্ত্রী এলান ডানকান। দু’দিনের এই সফরে ব্রিটিশ মন্ত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনা, বিরোধীদলীয় নেতা বেগম রওশন এরশাদ, বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া, অর্থমন্ত্রী আবুল মাল আবুল মুহিত এবং পররাষ্ট্রমন্ত্রী শাহরিয়ার আলমের সঙ্গে বাংলাদেশের চলমান পরিস্থিতি ও দ্বিপক্ষীয় সম্পর্ক নিয়ে বৈঠক করেন।
ব্রিটিশ হাইকমিশনারের বাসভবনে আয়োজিত সংবাদ সম্মেলনে সাংবাদিকদের প্রশ্নের জবাবে ব্রিটিশ মন্ত্রী বলেন, ৫ জানুয়ারির নির্বাচনে অধিকাংশ মানুষ ভোট দিতে পারেনি। প্রধান বিরোধী দল ওই নির্বাচন বর্জন করেছে। এটা একটি অস্বাভাবিক এবং আশ্চর্য ধরনের নির্বাচন। তিনি বলেন, বর্তমান সংসদের বিরোধী দল সরকারেও আছে। তাই এই বিরোধী দলও এক অস্বাভাবিক বিরোধী দল। আমরা বাংলাদেশে সত্যিকারের গণতন্ত্র দেখতে চাই। বর্তমান সঙ্কট থেকে বেরিয়ে আসতে বাংলাদেশের রাজনৈতিক দলগুলোকে আলোচনায় বসে করণীয় ঠিক করতে হবে।
সাংবাদিকদের অন্য এক প্রশ্নের জবাবে ডানকান বলেন, আমি বাংলাদেশে অতিথি হিসেবে এসেছি। সঙ্কট নিরসনের কোনো ফর্মুলা দেয়া আমার কাজ নয়। আমরা কোনো ধরনের সহিংসতা দেখতে চাই না। আমরা বাংলাদেশে সত্যিকারের স্থিতিশীল গণতন্ত্র দেখতে চাই। গণতান্ত্রিক ধারা অব্যাহত রেখে জনগণের ভোটাধিকার নিশ্চিত করতে হবে।
উপজেলা নির্বাচনে কারচুপি এবং সহিংসতার বিষয়ে উদ্বেগ জানিয়ে ব্রিটিশ মন্ত্রী বলেন, যে কোনো নির্বাচনে সহিংসতা এবং অনিয়ম কোনোভাবেই গ্রহণযোগ্য নয়। নির্বাচনে অনিয়ম ও সহিংসতা উদ্বেগের বিষয়। জনগণের ভোটাধিকার অবশ্যই নিশ্চিত হতে হবে।

ক্লাসিফাইড বিজ্ঞাপন
addd
addd
addd
addd

Perfect Facebook Like Box Sidebar